আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজের উজানে তিস্তা নদীতে ৯১ কেজি ওজনের বিশালাকৃতির একটি বাঘাইড় মাছ জেলের বড়শিতে আটক হয়েছে। পরে মাছটি নীলফামারী এলাকার স্থানীয় বাজারে লক্ষাধিক টাকায় বিক্রি করা হয়েছে বলে জানাগেছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে তিস্তা ব্যারাজের উজানের সাতনাই কলোনি এলাকায় জেলে আমির হোসেনের বড়শিতে বিশাল বাঘাইড় মাছটি ধরা পড়ে। পরে স্থানীয় জেলেরা মিলে মাছটিকে ধরে উপরে নিয়ে আসেন।

মাছটি স্থানীয় সীমান্ত বাজারে নিয়ে আসলে উৎসুক জনতা সেটি দেখার জন্য ভিড় জমায়।

জানা গেছে, নীলফামারীর ডিমলা উপজেলার বাইশপুকুর এলাকার মাছ ব্যবসায়ী কৈলাশ ও লাল চাঁন মিয়া ৯১ কেজির ওজনের বাঘাইড় মাছটি ৯১ হাজার টাকায় কিনেন জেলে আমির হোসেনের কাছ থেকে। পরে লাল চান মিয়া নীলফামারী জেলা শহরে নিয়ে আসেন। সেখানে ১১শ টাকা কেজি দরে ১ লাখ একশ টাকায় বিক্রি করেন।

স্থানীয়রা জানান, এর আগে গত বছর তিস্তায় ৩৪ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়ে। আর আজ ৯১ কেজির ওজনে বিশাল মাছ ধরা পড়লো।

তিস্তাপারের মাছ ব্যবসায়ী সোলেমান হোসেন বলেন, মাছটি সীমান্ত বাজারে আনা মাত্র বাসপুকুরে এলাকার লালচান ও কৈলাশ মাছটি ৯১ হাজার টাকায় কিনে নীলফামারী নিয়ে গিয়ে ১ লাখ টাকায় বিক্রি করেন।

লাল চান মিয়া জানান, বিশাল আকৃতির বাঘাইড় মাছটি কিনে নীলফামারী শহরে বিক্রি করেছি এতে প্রায় নয় হাজার টাকা লাভ হয়েছে। তিস্তা ব্যারাজ এলাকার জেলে কদম আলী জানান, তিস্তায় বিশাল একটি বাঘাইড় ধরা পড়েছে বিষয়টি শুনেছি আমরা কেউ দেখিনি।

লালমনিরহাট জেলা মৎস্য অফিসার ফারুকুল ইসলাম জানান,আইনগতভাবে এই মাছ ধরা নিষিদ্ধ নয় জেলেরা মাছ ধরে বিক্রি করতে পারবে এবং এই মাছটি খেতেও সুস্বাদু। তিনি আরো জানান, এই বাঘাইড় মাছ একশ কেজির উপরে যমুনা নদীর তীরে বেশি পাওয়া যায় বলে দাবী করেন তিনি।